May 29, 2020

জুড়ীতে বোরো ধান সংগ্রহের উদ্বোধন করলেন ইউএনও অসীম চন্দ্র বনিক

জুড়ী প্রতিনিধি: ‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’, ‘কৃষক এখন মহা খুশি, ধানের মূল্য পাচ্ছে বেশি’, ‘গুদামে গুদামে কৃষকের ধান, বাঁচবে কৃষক বাঁচবে প্রাণ’ এই শ্লোগানকে সামনে রেখে সরকারি ভাবে মৌলভীবাজারের জুড়ীতে চলতি বোরো মৌসুমে সরকারি মূল্যে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান সংগ্রহের কাজ শুরু করেছে উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগ। সোমবার (১৮ মে) উপজেলা খাদ্য গুদামের সামনে এই ধান সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ধান-চাল সংগ্রহ কমিটির সভাপতি অসীম চন্দ্র বনিক। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা জসিম উদ্দিন, জুড়ী ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক বিনয় কুমার দেব, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা কিয়াম উদ্দিন প্রমুখ। এর আগে ১৩ মে উপজেলা কৃষি অফিসের তালিকাভুক্ত ১১৬৪ জন কৃষকের মধ্যে লটারির মাধ্যমে ৯০৯ জন কৃষক বাছাই করা হয়। তাদের কাছ থেকে সরাসরি সরকার নির্ধারিত টনপ্রতি ২৬ হাজার টাকা মূল্যে ধান ক্রয় করবে সরকার। প্রথমদিনে ২৫ জন কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করা হয়েছে বলে জানা গেছে।

উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগ জানায়, এবছর জুড়ীতে ৫ হাজার ৫৩৩ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এর মধ্যে হাওরাঞ্চলে ৪ হাজার ৯০৯ হেক্টর এবং হাওরাঞ্চলের বাহিরে ৬২৪ হেক্টর। ধান ক্রয়ের লক্ষমাত্রা ৯০৯ মেট্রিক টনের মধ্যে প্রান্তিক কৃষক ৫০ ভাগ, মাঝারি কৃষক ৩০ ভাগ ও বড় কৃষক ২০ ভাগ নির্ধারণ করা হয়। উপজেলার জায়ফরনগর ইউনিয়নে ৫৬৩, পশ্চিম জুড়ী ইউনিয়নে ২৮৫, পূর্বজুড়ী ইউনিয়নে ২০, গোয়ালবাড়ী ইউনিয়নে ২৫ ও সাগরনাল ইউনিয়নে ১৬ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষমাত্রা ধরা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ধান-চাল সংগ্রহ কমিটির সভাপতি অসীম চন্দ্র বনিক জানান, কৃষি বিভাগের তালিকাভুক্ত ১১৬৪ জন কৃষকের মধ্য থেকে স্বচ্ছতার মাধ্যমে ৯০৯ জন কৃষক লটারির মাধ্যমে বাছাই করা হয়েছে। প্রত্যেক কৃষক নিজে ধান দিবেন এবং নিজের কার্ড অন্যের কাছে বিক্রি করতে পারবেন না। কার্ড হস্তান্তর বা বিক্রির তথ্য পাওয়া গেলে স্থায়ীভাবে তার কার্ড বাতিল করা হবে। খাদ্য গুদামে কোন দালাল প্রবেশ করতে পারবে না। সুষ্ঠু ও সুন্দরভাবে ধান সংগ্রহ করার জন্য দু’জন উপজেলা কৃষি অফিসার ও সমাজসেবা অফিসারকে ট্যাগ অফিসার হিসেবে মনোনীত করা হয়েছে। তাছাড়া ধান সংগ্রহে নিয়োজিত শ্রমিকদের ত্রাণ সহায়তা দেয়া হবে বলে তিনি জানান।

সর্বশেষ সংবাদ