May 29, 2020

করোনা ভাইরাস বনাম প্রবাসী

বর্তমান সময়ে বিশ্বে আতঙ্কের এক নাম হচ্ছে করোনা ভাইরাস। সর্ব প্রথম মহাশক্তিধর দেশ চীনে এই ভাইরাস ধরা পড়লেও এখন হানা দিচ্ছে পৃথিবীর প্রায় সকল দেশেই। বিশ্বের পরাশক্তির দেশগুলি মরণপণ লড়াই করেছে, কিন্তু এখন পর্যন্ত এই ভাইরাসের প্রতিকার বা প্রতিষেধক আবিস্কার করতে পারেনি। উপায়ন্তর না দেখে অনেকেই শেষ ভরসা করছেন আসমান ও জমিন ওয়ালার উপর । পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশেও আজ করোনা আঘাত এনেছে। সরকারি হিসেবে আক্রান্ত ও নিহতের সংখ্যা তুলনামূলক ভাবে কম হলেও পুরো জাতিই আজ আতঙ্কিত। সরকার ইতিমধ্যে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধকল্পে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রদক্ষেপ গ্রহণ করেছেন। জনস্বার্থে দেয়া সরকারের সকল সিদ্ধান্ত আমাদের মেনে নিয়ে তা পালন করা একান্ত জরুরী।

করোনা ভাইরাস বাংলাদেশে হানা দেয়ার জন্য অনেকেই আমাদের প্রবাসী ভাই বন্ধুদের কে দায়ী করে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্ন প্রচার মাধ্যমে পোস্ট করছেন। গালি দিচ্ছেন, তিরস্কার করছেন যা কোনভাবেই কাম্য নয় । প্রবাসীরা সব সময় দেশের ক্রান্তিলগ্নে মানুষের পাশে দাঁড়ান। আজ পর্যন্ত বাংলাদেশে যত দুর্যোগ, মহামারী সহ সকল সংকটে এই প্রবাসীরা তাদের মাথার ঘাম পায়ে পেলে উপার্জিত অর্থ দিয়ে অসহায় মানুষের সাহায্য করেছেন। সবসময় মনপ্রান খুলে সর্বদা দেশ ও দেশের মানুষের জন্য দোয়া করেন। নিজেরা মোমবাতির মতো পুড়েও দেশের অর্থনীতিতে ভুমিকা রাখছেন রেমিট্যান্স যোদ্ধা হিসেবে।

দুই একজন ব্যক্তির ব্যক্তিগত ভুল সিদ্ধান্তের দায়ভার সকল প্রবাসীর ঘাড়ে চাপিয়ে দিয়ে গনহারে প্রবাসীদের গালমন্দ করা কোনভাবেই যুক্তিযুক্ত নয়। সু পরিকল্পিত ভাবে দেশে এই করোনা ভাইরাস ছড়িয়ে দেয়ার মানুষিকতা নিয়ে কোন প্রবাসী ভাই দেশে আসেনি । তারা অনেক আগে থেকেই পরিকল্পনা করে থাকেন দেশে আসার। হঠাৎ করে প্রবাসীরা দলে দলে দেশে ফিরছে তা কিন্তু নয় । তারা নিয়মিত ভাবে দেশে ফিরেছেন । তবে কিছু প্রবাসীরা কোয়ারেন্টাইন মেনে চলেন নি এটা অস্বীকার করার উপায় নেই । আমাদের সকলেই সচেতন হওয়া দরকার আছে । আমাদের দেশে তো নিয়ম না মানার একটা প্রবণতা আছে । আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখেছি, অনেক দায়িত্বশীলরাই কোয়ারেন্টাইন মেনে চলেন নি । যারা প্রবাসীদের সমালোচনায় ব্যস্ত তাদের প্রতি অনুরোধ অহেতুক প্রবাসীদের মনে কষ্ট না দিয়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোদে নিজের অবস্হান থেকে ভুমিকা রাখুন। সরকারী নিদেশনা মেনে চলুন । নিজে নিজের পরিবারকে সুরক্ষা দিতে সামাজিক দূরত্ব বজায় রাখুন ও ঘরে অবস্থান করুন । নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি থেকে বিরত থাকুন । মহান আল্লাহর কাছে এ ভাইরাস থেকে মুক্তর জন্য আশ্রয় চাই। মহান আল্লাহর আমাদের সকলে হেফাজত করুন ।

লেখক: এম. আতিকুর রহমান আখই, বার্তা প্রধান- কেবিসি নিউজ

সর্বশেষ সংবাদ