November 19, 2019

নৈতিক অবক্ষয় ও আমাদের করণীয়

এম আতিকুর রহমান আখই : আমাদের সমাজ ক্রমেই বিষাক্ত হয়ে উঠছে, মানবিকতার পরিবর্তে প্রাধান্য বিস্তার করছে পাশবিকতা। তারুণ্যের শ্রেষ্ঠ সময় কেটে যাচ্ছে সন্ত্রাস আর বিদ্রোহে। লাশ পড়ছে সর্বোচ্চ বিদ্যাপীঠ সমূহে, প্রতি পক্ষকে ঘায়েল করতে নিজের শিশু সন্তানকে নিজ হাতেই হত্যা করছে পাষন্ড পিতা। সন্তানদের কোটি টাকার প্রাসাদ থাকলেও বিদ্ধ পিতা মাতার স্থান হচ্ছে ফুটপাত, রেল ষ্টেশন বা বিদ্যাশ্রমে।

অনৈতিক সম্পর্কের কারণে প্রতিদিনই মৃত্যুর স্বাদ গ্রহণ করছে শত শত কচি সোনামনিরা। হেরোইন, ফেনসিডিল সহ নানা জাতি নেশাদ্রব্য পান করে আমাদের ভবিষ্যত প্রজন্ম যুব সমাজ আলোর পথ ছেড়ে অন্ধকার পথে নিমজ্জিত হচ্ছে। রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ বনে যাওয়ার স্বপ্নে বিভোর দেশের প্রায় সিংহ ভাগ রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। ক্যাশিনো সহ বিভিন্ন জুয়ার আসরে অনেকেই যেমন হাজার কোটি টাকার মালিক হচ্ছেন, আবার কেউ কেউ টাকা, জায়গা জমি এবং কি নিজের স্ত্রী কন্যাকে জুয়ার বোর্ডে বিলিয়ে দিয়ে নিঃস্ব হয়ে রাস্তায় রাস্তায় পাগলের মতো ঘুরছেন।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে কেয়ামত মনে হয় বেশ সন্নিকটে। চারিত্রিক অধঃপতন আর নৈতিক অবক্ষয়ের এই সংকটময় সময়ে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা আর সামাজিক আন্দোলন। আসুন, দলমত ধর্ম বর্ণ জাতিবেদ নির্বিশেষে সকলের তরে সকলে মিলে হাতে হাত কাঁধে কাঁধ রেখে ঐক্যবদ্ধ ভাবে কাজ করে আমাদের প্রিয় মাতৃভুমি বাংলাদেশকে অবক্ষয় মুক্ত করে শান্তি সম্প্রীতির আবাসভুমি হিসেবে গড়ে তুলি।#

লেখক : বার্তা প্রধান কেবিসি নিউজ ও নির্বাহী সম্পাদক বাংলা নিউজ ডটকম।

সর্বশেষ সংবাদ