March 31, 2020

শ্রীমঙ্গলে টমমের ধাক্কায় ব্যবসায়ী সমিতির সদস্য আহত-টমটম যেন মরণ ফাঁদ

সৈয়দ ছায়েদ আহমদ : মৌলভীবাজারের শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির কার্যকরী পরিষদের সদস্য নাজমুল ইসলাম মোটরসাইকেল ও টমটমে মুখামোখি সংঘর্ষে আহত হয়েছেন। এতে তার একটি হাতের আঙ্গুল ভেঙে যায় এবং মাথায় আঘাত প্রাপ্তহন। শনিবার (১৭ আগস্ট) সন্ধা ৭ ঘটিকার সময় মৌলভীবাজার রোডে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় টমটমটিকে আটক করেছে পুলিশ।
জানা যায়, মোটর সাইকেল আরোহী নাজমুল শহরে আসার পথে ব্যাটারী চালিত টমটমের ধাক্কায় নাজমুল গুরুতর আহত হন। পরে স্থানীয়রা নাজমুলকে উদ্ধার করে শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লে´ে প্রেরণ করেন। আঙ্গুল ভেঙে যাওয়া পরে তাকে শহরের একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয় এবং ভেঙে যাওয়া ত হাতের আঙ্গুলের অপারেশন করা হয়।
এ ব্যাপারে নাজমুল ইসলাম জানান, শ্রীমঙ্গল শহরে অবৈধভাবে প্রবেশকারী বেশ কিছু টমটম আছে যারা আইনকে তোয়াক্কা না করে শহরের আনাচে কানাচে টম টম চালায়। এই টমটম কোন প্রকার রেজিষ্ট্রেশনের আওতায় না থেকেও ওরা দিনের পর দিন স্থানীয় ক্ষমতাধর ব্যক্তিবর্গের ছায়াতলে থেকে প্রকাশ্যে বে আইনি ভাবে টমটম চালাচ্ছে। তিনি আরোও বলেন, এদের কোন প্রকার ফিটনেস না থাকায় সঠিক ভাবে ব্রেইক না করা, লোকিং গ্লাস না থাকায় পেছন দিক থেকে আসা গাড়ী দেখতে না পারা এবং গাড়ী চালানোর নিম্নতম অভিজ্ঞতা ওদের নেই। রিকসা থেকে উঠে এখন অটো রিকসা বা টমটম চালাচ্ছে। এই টমটমগুলো যেন মরণ ফাঁদ হিসাবে দাড়িয়েছে। তিনি এগুলো বন্ধ করার দাবী জানান।

নাম প্রকাশ না করার শর্তে আরেক পথচারী জানান, পরিবহন শ্রমিকের নাম ভাঙ্গিয়ে এবং তাদের অপশক্তি ব্যবহার করে তারা এসব গাড়ী শহরে অবৈধভাবে চালাচ্ছেন। প্রতিদিন শহরে কোন না কোন স্থানে ২/৩ দিন দুর্ঘটনা ঘটাচ্ছে এই টমটম বা অটো রিক্সার। প্রশাসন মাঝে মাঝে অভিযান চালালেও কিছুতেই তাদের থামানো যাচ্ছে না।

এ ব্যাপারে শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুছ ছালেক এর কাছে জানতে চাইলে তিনি জানান, শহরের কিছু কিছু যায়গায় টমটম প্রবেশ নিষেধ করা হয়েছে। তারপরও কিছু কিছু টমটম আইন অমান্য করে শহরে প্রবেশ করে এবং আমরা প্রতিদিনই অভিযান চালিয়ে এদের আটক করতেছি। তিনি বলেন আরো বলেন ইতি মধ্যে অনেকগুলি টমটম আটক করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে। আটককৃত টমটমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।
জানাযায়, গত কয়েক দিন আগে শহরের মিশন রোড এলাকায় নিজ বাসার সামনে দাড়ানো অবস্থায় টমটমের ধাক্কায় আহত হন শহরের বিশিষ্ট ব্যক্তিত্ব শ্রীমঙ্গল বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান বাবু সিতেশ রঞ্জন দেব।

সর্বশেষ সংবাদ