June 17, 2019

ছোট হয়ে যাচ্ছে চাঁদ, জানাল নাসা

বাংলানিউজ ডেস্ক : মার্কিন মহাকাশ বিষয়ক সংস্থা নাসার বিজ্ঞানীরা বলছেন গত কয়েক শত মিলিয়ন বছরে চাঁদের আকৃতি কমপক্ষে ৫০ মিটারের মতো ছোট হয়ে গেছে। সেই প্রক্রিয়া এখনো চলমান রয়েছে। আর এর সাথে সম্পর্ক রয়েছে ভূমিকম্পের। যা কখনো কখনো রিখটার স্কেলে ৫ মাত্রার।

সম্প্রতি মহাকাশ গবেষণায় উঠে এসেছে, গত কয়েকশো কোটি বছরে চাঁদের আয়তন নাকি প্রায় ৫০ মিটার কমে গিয়েছে। নাসার স্যাটেলাইট এলআরও-র পাঠানো ছবি দেখে এই সিদ্ধান্তে পৌঁছেছেন মহাকাশ বিজ্ঞানীরা।

জানা গিয়েছে, মোট ১২ হাজার ছবির ওপর সমীক্ষা চালিয়েছিলেন মহাকাশ বিজ্ঞানীরা। শুধু আয়তনে ছোট হওয়াই নয়, দেখা গিয়েছে, চাঁদের উত্তর মেরুর কাছে লুনার বেসিন মারে ফ্রিগোরিস বেশ খানিকটা সরে গিয়েছে এবং ফাটলও দেখা দিয়েছে।

চাঁদের এই ছোট হয়ে যাওয়ার কারণ সম্পর্কে গবেষণাও হয়েছে। সেই গবেষণার শেষে বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর মতো চাঁদে টেকটনিক প্লেট নেই। তাই তাপ বিকিরণের মাধ্যমে চাঁদের টেকটনিক ক্রিয়াকলাপ হয়ে থাকে। এইভাবে ক্রমাগত তাপ বিকিরণের ফলে পৃথিবীর একমাত্র এই উপগ্রহ ক্রমে ছোট হয়ে যাচ্ছে বলে বিজ্ঞানীদের ধারণা।

এই পরিবর্তনের সাথে আঙুর থেকে কিশমিশ হওয়ার তুলনা টেনেছেন তাঁরা। তাঁদের ধারণা, দু’ক্ষেত্রেই একই প্রক্রিয়া আয়তনে ছোট হয় চাঁদ ও আঙুর। চাঁদের এই ছোট হয়ে যাওয়ার কথা সম্প্রতি প্রকাশিত হয়েছে নেচার জিওসায়েন্স পত্রিকায়।

সর্বশেষ সংবাদ