July 21, 2019

ভেড়া যখন শিক্ষার্থী!

বাংলানিউজ ডেস্ক : শিক্ষার্থীর অভাবে স্কুল বন্ধ হয়ে যাওয়ার নজির দেশে-বিদেশে অনেক আছে। কিন্তু স্কুল যেন বন্ধ হয়ে না যায়, সে জন্য ফ্রান্সে যেটা ঘটল, তার নজির বোধ হয় বিশ্বের কোথাও নেই। সেখানে একটি প্রাইমারি স্কুল টিকিয়ে রাখতে ভর্তি করা হয়েছে এক দল ভেড়াকে। তারা সেখানে নিয়মিত ক্লাস করে। বলা যায়, তাদের কল্যাণেই স্কুলটি এখনো বাঁচিয়ে রাখা সম্ভব হয়েছে।

দেশটির আল্পসের নিচে ছোট্ট গ্রামটির নাম ক্রেটস-এন-বেলেদোনে। ‘জুলেস ফেরি’ নামের স্কুলটি ওই গ্রামেই অবস্থিত। বছর বছর শিক্ষার্থীর সংখ্যা কমতে থাকায় সম্প্রতি স্কুলের একটি ক্লাস বন্ধ করে দেওয়ার পরিকল্পনা হাতে নেয় কর্তৃপক্ষ। এ অবস্থায় নিজের ১৫টি ভেড়াকে সেখানে ভর্তি করান মাইকেল জিরার্ড নামের এক কৃষক।

১৫টি ভেড়ারই জন্মসনদ রয়েছে। তাই দেখিয়ে তাদের স্কুলে ভর্তি করানো হয়। কর্তৃপক্ষ যখন দেখবে স্কুলের পড়ুয়া সংখ্যা বেশ খানিকটা বেড়েছে, তখন স্কুল বন্ধ করে দেওয়ার চিন্তা তারা ছেড়ে দেবে বলে আশা করছেন শিক্ষক-অভিভাবকরা।

ভর্তির সময় ভেড়াগুলোর নামও দেওয়া হয়েছে। কারো নাম রাখা হয়েছে বা-বেতে; কারো নাম ডলি কিংবা শন।

সম্প্রতি স্কুলের এক অনুষ্ঠানে শিক্ষার্থী হিসেবেই অংশ নেয় এসব ভেড়া। সেখানে স্থানীয় মেয়র হুয়ান লুইস মারেটও উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘আশা করি, স্কুলটি আর বন্ধ হবে না।’ সূত্র : এই সময়, বিবিসি।

সর্বশেষ সংবাদ