August 23, 2019

ভ্রূণ থেকে ঘোড়ার বাচ্চা প্রসব করালেন বাংলাদেশি তরুণ শিক্ষক

নিউজ ডেস্ক : জাপানের ইতিহাসে প্রথমবারের মতো ভ্রূণ স্থানান্তরের মাধ্যমে ঘোড়ার বাচ্চা প্রসব করানোর প্রযুক্তির উদ্ভাবন করেছেন বাংলাদেশি তরুণ বিজ্ঞানি ও সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিভাগের শিক্ষা ছুটিরত সহকারী অধ্যাপক মিনহাজ এ হান্নান।

এ প্রযুক্তির মাধ্যমে গরু ও মহিষের উন্নত জাত উদ্ভাবন এবং উৎপাদন বাড়াতে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচিত হবে। গবেষণায় ইউরোপীয় একটি ঘোড়ার শুক্রাণু দিয়ে জাপানি মাদি ঘোড়ার কৃত্রিম প্রজনন করানো হয়। সেখান থেকে ভ্রূণ সংগ্রহ করে অন্য একটি মাদি ঘোড়ার গর্ভে রাখা হয়। পরে ১০ এপ্রিল এটি একটি সুস্থ বাচ্চা প্রসব করে।

এ বিষয়ে জানতে চাইলে বিজ্ঞানি হান্নান জানান, ভ্রূণ স্থানান্তরের মাধ্যমে জাপানে ব্যবহৃত প্রযুক্তিটি বাংলাদেশের গরুর ক্ষেত্রে করার ইচ্ছে রয়েছে। বাংলাদেশে উন্নত জাতের গরু পর্যাপ্ত পরিমাণে নেই। এক্ষেত্রে এ প্রযুক্তি উৎপাদনশীল উন্নত গরুর জাত উদ্ভাবন করতে সহযোগিতা করবে।

ময়মনসিংহের সন্তান অধ্যাপক হান্নান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে স্নাতক এবং যুক্তরাষ্ট্রীয় ইউনিভার্সিটি অব উইসকনসিন থেকে যৌথ প্রোগ্রামে স্নাতকোত্তর ডিগ্রি নেন। পরে জাপানের ওসাকা প্রিফেকচার ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন এবং বাংলাদেশে গণ বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। বর্তমানে তিনি শিক্ষা ছুটিতে পোস্ট-ডক্টরাল গবেষক হিসেবে জাপানে কর্মরত রয়েছেন।

গবেষণাটি জাপানের অবিহিরো ইউনিভার্সিটি অব এগ্রিকালচার অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াসুও নামবোর তত্ত্বাবধানে হয়। যেটি পরে আন্তর্জাতিক জার্নাল দ্য জার্নাল অব ভেটেরিনারি মেডিসিন সায়েন্স-এ প্রকাশিত হয়।

সর্বশেষ সংবাদ