July 22, 2019

ভারত ভ্রমণে শীর্ষে বাংলাদেশ

নিউজ ডেস্ক : ভারতে সবচেয়ে বেশি পর্যটক যায় বাংলাদেশ থেকে। ভারতের ব্যুরো অব ইমিগ্রেশন দফতর এ তথ্য জানিয়েছে। ভারতের পর্যটন মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। ভারত ভ্রমণে বাংলাদেশই শীর্ষে রয়েছে। ভ্রমণে বাংলাদেশিদের প্রথম পছন্দই ভারত বলে জানা গেছে।

প্রতিবেদনে জানা যায়, ২০১৭ সালে ১ কোটির বেশি বিদেশি পর্যটক ভিসায় ভারত ভ্রমণ করেছে। যা আগের বছরের চেয়ে ১৪ শতাংশ বেশি। বিদেশি মুদ্রা বিনিময় থেকে ভারত আয় করেছে ১ লাখ ৭৭ হাজার ৮৭৪ কোটি রুপি। ২০১৭ সালে পর্যটকের সংখ্যায় শীর্ষে আছে বাংলাদেশ।

রিপোর্ট অনুযায়ী, ২১ লাখ ৫৬ হাজার ৫৫৭ জন বাংলাদেশি পর্যটক ভিসায় ভারত গেছে। দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। তাদের সংখ্যা ১৩ লাখ ৭৬ হাজার ৯১৯ জন। দুই দেশের পরে রয়েছে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, রাশিয়া, জার্মানি ও ফ্রান্স।

জানা যায়, ভারতে বাংলাদেশি পর্যটক বেড়ে যাওয়ার পেছনে ভারতীয় ভিসা নীতি সহজ করা এবং নতুন নতুন আকর্ষণীয় জায়গা উন্মুক্ত করে দেওয়াই এর প্রধান কারণ। একই সাথে পাহাড় ও সমুদ্র দেখার অভিজ্ঞতার জন্য কম খরচে ভারতের বিকল্প নেই। এমনকি বহু মানুষ সপরিবারে এখন ভারতের দক্ষিণে ভ্রমণে যাচ্ছে।

বাংলাদেশে নতুন কারো পাসপোর্ট হলেই তিনি চেষ্টা করেন ভারতের ভিসা নিতে। তরুণদের অনেকেই মনে করে থাইল্যান্ড, মালয়েশিয়ার মতো দেশগুলোতে যেতে আগে ভারতের ভিসা পাসপোর্টে থাকলে সুবিধা হবে। এমনকী দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকেও হাজার হাজার শিক্ষার্থী তাদের প্রথম বিদেশ ভ্রমণ হিসেবে ভারতেই যায়।

পার্শ্ববর্তী দেশ হওয়ায় অনেকেই বেড়াতে কিংবা ট্রেকিংয়ে যান ভারতে। এছাড়া দলবেঁধে ঘুরতে যান পাঞ্জাব, দিল্লি, উত্তরপ্রদেশ, লাদাখ, নাগাল্যান্ড, ত্রিপুরা, মেঘালয়, সিকিম, রাজস্থান ও হরিয়ানাসহ বিভিন্ন জায়গায়। তারা মনে করেন, কাছে হওয়াতে পারিবারিক ছুটি কাটাতেও অনেকে ভারতকেই বেছে নেন।

সর্বশেষ সংবাদ