May 20, 2019

বড়লেখায় ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান : ভারি বাতাস বইলেই শুরু হয় শিক্ষার্থীদের দৌঁড়

বড়লেখা প্রতিনিধি : বড়লেখায় ১২টি শিক্ষা প্রতিষ্ঠানে বছরের পর বছর ধরে ঝুঁকিপূর্ণ ভবনের পরিত্যাক্ত শ্রেণীকক্ষে পাঠদান চলছে। ঝড় ও ভারী বাতাস বইলেই এসব শ্রেণী কক্ষের শিক্ষার্থীরা ভয়ে দৌঁড় শুরু করে। দ্রুত এসব শিক্ষা প্রতিষ্ঠানের ঝুঁকিপূর্ণ ভবন সংস্কার না করলে যেকোন সময় মারাত্মক দুর্ঘটনার আশংকা রয়েছে।
জানা গেছে, ১৯৫৮ সালে নির্মিত উপজেলার দক্ষিণভাগ এনসিএম উচ্চ বিদ্যালয়ের পাকা দেয়ালের টিনসেটের একটি ভবনে সপ্তম, অষ্টম ও নবম শ্রেণীর ছাত্রী শাখার ৩ শতাধিক শিক্ষার্থীর শ্রেণী কার্যক্রম চালানো হচ্ছে। অন্তত ১৫ বছর ধরে ভবনটি অত্যন্ত জরাজীর্ণ। দেয়াল ও পিলারে অসংখ্য ফাটল দেখা দিয়েছে। বিকল্প ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়েই এ ভবনে পাঠদান চালাতে হচ্ছে। ঝড়বৃষ্টি এমনকি ভারী বাতাস বইলেই দেখা দেয় এক অজানা আতঙ্ক। এসময় শিক্ষার্থীরা শ্রেণীকক্ষ থেকে বেরুতে দৌঁড় শুরু করে। শিক্ষকদেরও বেড়ে যায় উদ্বেগ-উৎকন্ঠা।
উপজেলার সুপ্রাচীন পাথারিয়া গাংকুল মনসুরিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসার ১৯৮৪ সালে নির্মিত একটি দ্বিতল ভবনে গত ৫ বছর ধরে অত্যন্ত ঝুঁকি নিয়ে চলছে চারটি ক্লাসের পাঠদান। কয়েক বছর আগের ভুমিকম্পে এ ভবনের ছাদ, পিলার ও লিন্টার ফেটে গেছে। ছাদ ছুঁয়ে পড়ে বৃষ্টির পানি। খসে পড়ছে দেয়াল ও ছাদের পলেস্তেরাল। ৪ বছর পূর্বে মাদ্রাসা কর্তৃপক্ষ ভুমিকম্পে ক্ষতিগ্রস্থ ভবনটির মেরামতের জন্য শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীসহ সংশি¬ষ্ট বিভিন্ন দপ্তরে আবেদন করেন। কিন্তু দীর্ঘদিন যাবত মেরামত কাজ না করায় যেকোন সময় ভবনের ছাদ ও লিন্টার ভেঙ্গে শিক্ষার্থীর ওপর পড়ে হতাহতের আশংকা রয়েছে। এছাড়া হাকালুকি উচ্চ বিদ্যালয়, কাঠালতলী উচ্চ বিদ্যালয়, বড়লেখা মোহাম্মদীয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা, বড়লেখা বালিকা উচ্চ বিদ্যালয়, দাসেরবাজার উচ্চ বিদ্যালয়, নারীশিক্ষা একাডেমি উচ্চ বিদ্যালয়, বোবারথল আদর্শ উচ্চ বিদ্যালয় ও বড়লেখা ডিগ্রী কলেজের একাধিক ঝুঁকিপুর্ণ শ্রেণীকক্ষে দীর্ঘদিন ধরে পাঠদান চলছে।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো. আফজাল হোসেন সোমবার জানান, তিনি সরেজমিনে পরিদর্শন করে বড়লেখায় ১২ শিক্ষা প্রতিষ্ঠানের ঝুঁকিপুর্ণ ভবন চিহ্নিত করেছেন। এরমধ্যে ৬টির মেরামত কাজ শুরু হয়েছে। অপর ৬টির প্রাক্কলন তৈরীর কাজ চলছে। দ্রুত টেন্ডারের মাধ্যমে সেগুলোরও সংস্কার কাজ শুরু হবে।

সর্বশেষ সংবাদ