December 15, 2018

সাংবাদিক-শিক্ষানুরাগী ইসমাইল মাহমুদের জন্মদিন পালন ও ‘৫০-এ পা’ স্মারকের মোড়ক উন্মোচন

বিশেষ প্রতিনিধি : শ্রীমঙ্গল প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি, সাংবাদিক-সমাজকর্মী-শিক্ষানুরাগী ইসমাইল মাহমুদ’র ৫০তম জন্মদিন বর্ণাঢ্য আয়োজনে পালন করেছে শ্রীমঙ্গল প্রেসক্লাব। সোমবার রাতে ক্লাব মিলনায়তনে জন্মদিনের কেক কাটা এবং ক্লাবের কার্যনির্বাহী সদস্য বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন সম্পাদিত স্মারক ‘৫০-এ পা’-এর মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাব সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী ও সম্পাদক এম. ইদ্রিস আলী।

ক্লাবের সহ-সম্পাদক (ক্রীড়া ও সংস্কৃতি) বাংলাদেশ বেতার প্রতিনিধি মামুন আহম্মেদ’র সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ক্লাবের যুগ্ম সম্পাদক সাপ্তাহিক শ্রীমঙ্গলেরচিঠি সম্পাদক ইয়াসিন আরাফাত রবিন, সাংবাদিক ও কলামিষ্ট সৈয়দ আমীরুজ্জামান, বাংলা নিউজ টুয়েন্টিফোর ডট কমের ডিভিশনাল সিনিয়র করেসপডেন্ট বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, দৈনিক যুগান্তর প্রতিনিধি সৈয়দ সালাউদ্দিন, সাপ্তাহিক পাতাকুঁড়ির দেশ প্রতিনিধি এহসান বিন মুজাহির, দৈনিক করতোয়া প্রতিনিধি মো. আব্দুস শুকুর, দৈনিক আমাদের নতুন সময় প্রতিনিধি সুমন মিয়া প্রমুখ।

উল্লেখ্য, ইসমাইল মাহমুদ জাতীয় শিক্ষাপদক ২০১৬তে উপজেলার শ্রেষ্ঠ ম্যানেজিং কমিটির সভাপতি, জাতীয় শিক্ষাপদক ২০১৭ ও ২০১৮-তে শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী হিসেবে নির্বাচিত হন। তিনি সুবিধাবঞ্চিত শিশুদের পাঠশালা ‘পথকলি একাডেমী’র প্রতিষ্ঠাতা, শ্রীমঙ্গল দীপশিখা প্রি-ক্যাডেট অ্যান্ড হাই স্কুল পরিচালনা কমিটির প্রধান উপদেষ্টা, দিলবরনগর মাদ্রাসা ও এতিমখানা পরিচালনা কমিটি, শ্রীমঙ্গল কিন্ডারগার্ডেন শিক্ষক সমিতি, দি এক্সপার্ট কিন্ডারগার্টেন স্কুল ম্যানেজিং কমিটি, নন্দিতবনে সংগীত বিদ্যালয়, সারগাম সংগীত বিদ্যালয়, ব্লাডম্যান (স্বেচ্ছায় রক্তদাতা সংগঠন), গ্রীণ বাডস ক্লাব, শ্রীমঙ্গল থানা বিল্ডিং নির্মাণ শ্রমিক ইউনিয়ন, শ্রীমঙ্গল উপজেলা হোটেল-রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়ন এর উপদেষ্টা, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম’র কেন্দ্রীয় সহ-সভাপতি, শ্রীমঙ্গল পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি, শ্রীমঙ্গল আইডিয়াল স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি, বাংলাদেশ মানবাধিকার কমিশন শ্রীমঙ্গল পৌর শাখার সাধারণ স¤পাদক, বাতায়ন (মেধার উৎকর্ষ মূল্যায়নে সম্মেলক প্রয়াস) স¤পাদকমণ্ডলীর সদস্য, মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরামের যুগ্ম সাধারণ স¤পাদক, সুজন-সুশাসনের জন্য নাগরিক, শ্রীমঙ্গল উপজেলা শাখার সহ-সাধারণ স¤পাদক, বর্ডার গার্ড পাবলিক উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য, সিভিল সোসাইটি ফোরাম ফর পাবলিক হেলথ ডেভেলপমেন্ট’র সদস্য, সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) মৌলভীবাজার জেলা শাখার সদস্য এবং জেগে আছি (বীর মুক্তিযোদ্ধাদের সহায়তাকারী সংগঠন)’র সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন।

ইতোপূর্বে তিনি বিশ্বকাপ ফুটবল ২০১১-তে শ্রীমঙ্গলে ইভেন্ট সমন্বয়কারী, বাংলাদেশ সাংবাদিক সমিতি শ্রীমঙ্গল ইউনিটের সভাপতি ও সাধারণ স¤পাদক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বীর শব্দ সৈনিক সংবর্ধনা কমিটি ঢাকার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৮৭ সালে থেকে গণমাধ্যমকর্মী হিসেবে দায়িত্বপালনরত ইসমাইল মাহমুদ বর্তমানে শ্রীমঙ্গল থেকে প্রকাশিক জনপ্রিয় সাপ্তাহিক শ্রীমঙ্গল পরিক্রমা’র প্রধান স¤পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ইতোপূর্বে তিনি সাপ্তাহিক শ্রীমঙ্গলেরচিঠি, সাপ্তাহিক শ্রীভূমি ও সাপ্তাহিক চায়ের দেশ পত্রিকার স¤পাদক এবং দৈনিক খোলাচিঠি পত্রিকার বার্তা স¤পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।এছাড়া তিনি সাপ্তাহিক ২০০০-এর বর্তমানে প্রকাশনা বন্ধ হবার আগ পর্যন্ত রিপোর্টার, দৈনিক খবরের সিলেট বিভাগীয় আঞ্চলিক প্রতিনিধি, দৈনিক মুক্তকণ্ঠের মৌলভীবাজার জেলা প্রতিনিধি, দৈনিক রূপালী, দৈনিক বাংলাবাজার পত্রিকা, দৈনিক আজকালের খবর, সাপ্তাহিক ছুটি, সাপ্তাহিক চিত্রবাংলা, সাপ্তাহিক বর্তমান দিনকাল-এর প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সর্বশেষ সংবাদ